Header Ads Widget

Responsive Advertisement

USDA অনুসারে মৃত্তিকার শ্রেণীবিভাগ করো

USDA অনুসারে মৃত্তিকার শ্রেণীবিভাগ করো 


মৃত্তিকার শ্রেণিবিভাগের পুরোনো পদ্ধতিগুলির ত্রুটি ও দুর্বলতাগুলি সংশোধন করে আমেরিকা যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ মাটি সমীক্ষার একটি নতুন পদ্ধতি চালু করেন। আমেরিকা যুক্তরাষ্ট্র এবং বাইরের দেশের বিজ্ঞানীদের গবেষণালব্ধ কাজের ফলের পারস্পরিক সম্পর্কের ভিত্তিতে মৃত্তিকার শ্রেণিবিভাগে কতকগুলি উপদেশ [suggestion) বা বিচার্য বিষয় [ criteria) বিবেচনার কথা বলেন। এই বিবেচ্য বিষয়গুলিকে বলা হয় অভিকর্ষ বা ‘Approximations'। ধাপে ধাপে 7টি পর্যায়ে [1953 থেকে 1960] মাটির শ্রেণিবিভাগ সম্পূর্ণ করা হয়। সে কারণে একে সপ্তম অভিকর্ষ বা ‘7th approximations' বা সপ্তম সামীপ্য বলা হয়ে থাকে। 7th approxi- mation অনুযায়ী U. S. D. A [United States Department of Agriculture] সমগ্র পৃথিবীর মাটিকে 11টি ক্রমে [Orders], 60টি উপক্রমে [Sub-orders] ও 225টি প্রধান মৃত্তিকা গোষ্ঠীতে Great Soil Group] ভাগ করা হয়েছে। অবশ্য সর্বশেষ সমীক্ষায় [1998] মাটিকে 12টি ক্রমের প্রধান বৈশিষ্ট্যসহ দেখানো হল [এখানে প্রতিটি নামকরণ শেষ হয়েছে sol দিয়ে, ল্যাটিন শব্দ sol মানে solum বা soil বা মাটি]।

1975 সালে এর আরও সংশোধিত ও পরিমার্জিত সংস্করণ প্রকাশ করা হয়। বর্তমানে ভারতে মাটির শ্রেণিবিভাগের ক্ষেত্রে এই পদ্ধতিটি অনুসরণ করা হচ্ছে। সম্পূর্ণ পদ্ধতিটিকে বলে মাটি শ্রেণিবিন্যাসের সূত্র (Soil Taxonomy)।


1. এন্টিসল [Entisol]

বৈশিষ্ট্য :

(i)স্তরহীন নবীন মাটি, (ii) অতি সাম্প্রতিক সময়ে সৃষ্টি হয়েছে (iii) যে-কোনো প্রকার ভূমিরূপে দেখা যায়। (iv) যে-কোনো জলবায়ু অঞ্চলে দেখা যায়।

উদাহরণ : পলি মৃত্তিকা, বহিরাঞ্চলিক মাটি।


2. ভার্টিসল [Vertisol] : ল্যাটিন ভার্টো [Verto] মানে পরিবর্তন ।

বৈশিষ্ট্য :

(i)শুষ্ক ঋতুতে এই শিলার উদ্ভব ঘটে (ii) শিলায় গভীর ও দীর্ঘ ফাটলের ফলে এই মাটির সৃষ্টি হয়। (iii) গ্রুমুসল [Grumusol] থেকে এই শিলার উৎপত্তি ঘটে।

উদাহরণ : গ্রুমুসল


3. ইনসেপ্টিসল [Inceptisol] : ল্যাটিন ইনসেপ্টাম, অর্থাৎ আরম্ভ।

বৈশিষ্ট্য :

(i)অপরিণত মাটি, (ii) মাটি গঠনের প্রারম্ভিক অবস্থা নির্দেশ করে, (iii) এই মৃত্তিকা আবহবিকারযোগ্য খনিজ পদার্থে পূর্ণ, (iv) এই মৃত্তিকায় স্তর কেবল শুরু হয় বলে লৌহ ও অ্যালুমিনিয়াম অনুপস্থিত থাকে।

উদাহরণ : হিউমিক গ্লেই মৃত্তিকা 


4. এরিডিসল [Aridisol] : ল্যাটিন এরিডাস অর্থে শুষ্ক।

বৈশিষ্ট্য :

(i)এটি শুষ্ক জলবায়ু অঞ্চলের মাটি, (ii) এতে জৈব পদার্থের অভাব থাকে, (iii) অধঃস্তরে কার্বনেটের সঞ্চয় ঘটে, (iv) এই মাটি হালকা রঙের হয়।

উদাহরণ : সিরোজেম, সওলআনচআক ।


5. মলিসল [Molisol] : ল্যাটিন মলিস অর্থে নরম।

বৈশিষ্ট্য 

(i)এটি নাতিশীতোয় আর্দ্র বা শুষ্ক তৃণভূমি অঞ্চলের মাটি, (ii) এর উপরিস্তর গাঢ় কালো বর্ণের হয়, (iii)এই মাটির পরিলেখ যথেষ্ট গভীর হয়, (iv) এর A ও B স্তর ক্যালসিয়াম পূর্ণ থাকে।

উদাহরণ : চেস্টনাট, চারনোজেম ।


6. স্পডোসল [Spodosol] : গ্রিক স্পডোস অর্থে বৃক্ষ ভস্ম [Wood Ash]।

বৈশিষ্ট্য :

(i)এটি একটি খনিজ সমৃদ্ধ মৃত্তিকা (ii) এই মৃত্তিকার স্তর জৈবপদার্থ দ্বারা গঠিত, (iii) এতে অ্যালুমিনিয়াম অক্সাইড থাকে।

উদাহরণ :পডসল মৃত্তিকা।


7. অ্যালফিস [Alfisol] 

বৈশিষ্ট্য :

(i) উপরের স্তর ধূসর থেকে বাদামি রঙের হয়, *(ii) এই মৃত্তিকায় ক্ষার পদার্থ মাঝারি থেকে বেশি মাত্রায় থাকে, (iii) এর B-স্তর কর্দম সমৃদ্ধ হয়, (iv) এটি বনভূমি কিংবা সাভানা তৃণভূমির অন্তর্গত মাটি।

উদাহরণ : ধূসর-বাদামি পডসল, নিম্নমানের চারনোজেম ।


8. আল্টিসল [Ultisol] : ল্যাটিন আল্টিমাস অর্থে শেষে।

বৈশিষ্ট্য :

(i) এটি মূলত আর্দ্র অঞ্চলের মাটি, (ii) এই মাটি উয় ক্রান্তীয় অঞ্চলে দেখা যায়, (iii) এটি আবহবিকারজাত মৃত্তিকা, (iv) এটি আলফিসল মাটি অপেক্ষা অধিক আম্লিক প্রকৃতির হয়।

উদাহরণ : লাল-হলুদ পডসল মাটি ।


12. অক্সিসল [Oxisol]

বৈশিষ্ট্য :

(i) এটি অত্যধিক আবহবিকার জাত মৃত্তিকা, (ii) মৃত্তিকার উপরিস্তরে অক্সাইডের আস্তরণ দেখা যায়, (iii) মৃত্তিকায় লৌহ ও অ্যালুমিনিয়ামের প্রাধান্য দেখা যায়, (iv) প্রচুর কদমের স্তর সৃষ্টি হয়।

উদাহরণ : ল্যাটেরাইট মাটি ।


10. হিস্টোসল [Histosol] : গ্রিক হিসটস্ অর্থ কল।

বৈশিষ্ট্য :

(i) জৈব পদার্থ সমৃদ্ধ মাটি, (ii) কদম কণাহীন অবস্থাতেও 20% জৈব পদার্থ অবশ্যই থাকবে।

উদাহরণ : বগ মাটি।


11. জেলিসল [Gelisol]

(i) অতি শীতল জলবায়ু অঞ্চলের মাটি।

উদাহরণ : তুন্দ্রা মাটি, সিয়োরাজেন।


12. অ্যাডিসল [Andisol]

বৈশিষ্ট্য :

(i) আগ্নেয়গিরি থেকে নির্গত অ্যান্ডেসাইট লাভা ও ভস্ম থেকে সৃষ্ট মাটি, (ii) অ্যালোফেন, অ্যালুমিনিয়াম, হিউমাস যৌগ এবং কোলয়েড কণার প্রাধান্য, (iii) গাঢ় বর্ণের মাটি।

উদাহরণ : কৃষ্ণ মৃত্তিকা।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ